1. admin@dailyoporadhonusondhanltd.net : admin :
শিরোনামঃ
খুলনার বটিয়াঘাটা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তাকে নিয়ে প্রচারিত সংবাদের প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত খুলনায় অতিবর্ষনে মৎস্য খাতে ক্ষতির পরিমাণ শত কোটি টাকা, মৎস্য কর্মকর্তা -জয়দেব পাল। শেরপুর ৩ আসনের সাবেক সংসদ সদস্যের ৫৪ তম জন্মদিন পালিত শহীদ জিয়াউর রহমান ও সকল শহীদদের স্মরণে স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টে কোটালীপাড়ায় অবৈধ বাঁধ কেটে ১কিলোমিটার খাল দখল মুক্ত করলেন উপজেলা প্রশাসন বৈষম্যের শিকার এমপিও ভুক্ত কলেজের ল্যাব সহকারীরা শিক্ষার মানোন্নয়নে প্রশিক্ষিত শিক্ষকের বিকল্প নেই র‌্যাব-৭ ও র‌্যাব-১১ এর যৌথ আভিযানে ফেনীতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে গুলিবর্ষণ করে ছাত্র হত্যা মামলার সশস্ত্র পলাতক আসামি জোবায়ের হোসেন প্রকাশ হৃদয় গ্রেপ্তার। র‍্যাব-৭, চট্টগ্রাম’র অভিযানে ইপিজেড থানার আলোচিত ও চাঞ্চল্যকর ৬ বছরের কণ্যা শিশু ধর্ষণ মামলার পলাতাক আসামি শফিকুল ইসলাম গ্রেপ্তার।  অস্ট্রেলিয়ায় পাঠানোর নামে ভুয়া ভিসা দিয়ে কোটি টাকা হাতিয়ে নিয়েছে মুকসুদপুরের সক্রিয় এক প্রতারক চক্র, প্রশাসনের হস্তক্ষেপ কামনা ভুক্তভোগীদের

খরচ কম,লাভ বেশি সরিষার আবাদে ঝুঁকছে শার্শার কৃষকেরা

  • আপডেট সময়ঃ বুধবার, ৮ নভেম্বর, ২০২৩
  • ৯৪ জন দেখেছেন

কামাল হোসেন, বিশেষ প্রতিনিধিঃ
যশোরের শার্শার কৃষকরা ধান চাষের জন্য পরিচিত। এখানে প্রচুর পরিমাণ ধান চাষ হয়। তবে এবছর সরিষা চাষে ঝুঁকছেন কৃষকরা। সরিষার ভালো দামের গুঞ্জনে আশা দেখছেন লাভবান হওয়ার।

বাম্পার ফলন, পরিশ্রম আর কম খরচ কারণে দিন দিন সম্ভাবনাময় ফসলে পরিণত হয়েছে সরিষা। অন্যদিকে ধান উৎপাদনে অধিক খরচ এবং ধানের দাম কম হওয়ায় এমনটি দাবি করেছে এ এলাকার কৃষকরা।

শার্শ উপজেলার কৃষক আসানুর, নজরুল,কবিরসহ একাধিক কৃষক জানান, ইদানীং ধানচাষ করে লোকসানে পড়ার কারণে তারা আগাম জাতের সরিষা চাষ করেছে। এ ছাড়াও সরিষা উৎপাদনে সার কম প্রয়োগ করতে হয় এবং১ থেকে ২টিসেচ,সামান্য কীটনাশক ও হাত নিড়ানীর প্রয়োজন হয়। খরচ কম ও স্বল্প সময়ে এ ফসল চাষ হয়।

উপজেলার কয়েকটি মাঠে দেখা গেছে, বিস্তীর্ণ মাঠে এখন সরিষার আবাদে ঝুঁকছে কৃষকেরা।

ক্ষেতলাল উপজেলার তোফাজ্জল জানান, সরিষায় কম খরচ, কম সময়, কম ঝামেলায় ফলন বেশি হওয়ায় কৃষকেরা ঝুঁকে পড়ছে। প্রতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় সরিষা চাষ বেড়েছে।

উপজেলা কৃষি অধিদপ্তর জানায়, গত বছর ৫৮৮০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছিলকরার পরে এবার গত বছরের তুলনায় বেশি জমিতে সরিষা চাষ হবে।এক বিঘা জমিতে সরিষা চাষে কৃষকের খরচ হবে ৫ থেকে ৬ হাজার টাকা। উৎপাদন হবে প্রতি বিঘায় ৭ থেকে ৮ মণ।

উপজেলার ডিহি ইউনিয়নের সাড়াতলা গ্রামের মিজবাহ,আনারুল,বাহাদুরপুর ইউনিয়নের ধান্যখোলা গ্রামের সাইফার,মান্দারতলা গ্রামের কৃষক আব্দুর রশিদসহ অনেকে জানান, সরিষা চাষে শ্রম কম, অন্যান্য ফসলের তুলনায় রোগ-বালাইও নেই। শুধু জমি প্রস্তুত সময় একবার সার প্রয়োগ করে সরিষা রোপণ করা হয়। ফসল ঘরে তোলা সময় পর্যন্ত ১ থেকে ২ বার সেচ দিতে হয় সরিষার ক্ষেতে। এছাড়া সরিষার জমিতে পরে কোন ফসল ফলাতে অতিরিক্ত সার ব্যবহার করতে হয় না।

শেয়ার করুন

আরো দেখুন......